Rabindra Sangeet Albums. Sung by the verified singers of this website. 160 talented singers & over 850 songs.
Rabindra Sangeet Collections. Sung by the verified singers of this website. Nearly 500 unique Tagore songs.
Detail information about Rabindra Sangeet. All the lyrics, notations, background history with detail musical compositions, English translation and many more.
কালমৃগয়া গীতিনাট্য প্রথম প্রকাশ ১২৮৯ অগ্রহায়ণ ।
প্রথম অভিনয় ১৮৬২ সালের ২৩শে ডিসেম্বর, মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুরের বাসভবন । এতে রবীন্দ্রনাথ (বয়স ২১) অন্ধমুনি ও জ্যোতিরিন্দ্রনাথ (বয়স ৩৩) দশরথের অভিনয় করেন ।
হার্বার্ট স্পেন্সরের একটা লেখার মধ্যে পড়িয়াছিলাম যে, সচরাচর কথার মধ্যে যেখানে একটু হৃদয়াবেগের সঞ্চার হয় সেখানে আপনিই কিছু না কিছু সুর লাগিয়া যায় । বস্তুত রাগ দুঃখ আনন্দ বিস্ময় আমরা কেবলমাত্র কথা দিয়া প্রকাশ করি না, কথার সঙ্গে সুরও থাকে । এই কথাবার্তার আনুষঙ্গিক সুরটারই উৎকর্ষসাধন করিয়া মানুষ সংগীত পাইয়াছে । স্পেন্সরের এই কথাটা মনে লাগিয়াছিল – ভাবিয়াছিলাম, এই মত অনুসারে আগাগোড়া সুর করিয়া নানা ভাবকে গানের ভিতর দিয়া প্রকাশ করিয়া অভিনয় করিয়া গেলে চলিবে না কেন । আমাদের দেশে কথকতার কতকটা এই চেষ্টা আছে; তাহাতে বাক্য মাঝে মাঝে সুরকে আশ্রয় করে, অথচ তাহা তালমান-সংগত রীতিমত সংগীত নহে । ছন্দ হিসাবে অমিত্রাক্ষর ছন্দ যেমন, গান হিসাবে এও সেইরূপ । ইহাতে তালের কড়াকড় বাঁধন নাই, একটা লয়ের মাত্রা আছে । ইহার একমাত্র উদ্দেশ্য, কথার ভাবাবেগকে পরিস্ফুট করিয়া তোলা, কোন বিশেষ রাগিনী বা তালকে বিশুদ্ধ করিয়া প্রকাশ করা নহে । বাল্মিকীপ্রতিভার গানের বাঁধন সম্পূর্ণ ছিন্ন করা হয় নাই, তবু ভাবের অনুগমন করিতে গিয়া তালটাকে খাটো করিতে হইয়াছে । অভিনয়টাই মুখ্য হওয়াতে এই তালের ব্যতিক্রম শ্রোতাদিগকে দুঃখ দেয় না ।
বাল্মিকীপ্রতিভার গান সম্বন্ধে এই নূতন পন্থায় উৎসাহ বোধ করিয়া এই শ্রেনীর আরও একটা গীতিনাট্য লিখিয়াছিলাম । তাহার নাম কালমৃগয়া । দশরথ-কর্তৃক অন্ধমুনির পুত্রবধ তাহার নাট্যবিষয় । তেতলার ছাদে স্টেজ খাটাইয়া ইহার অভিনয় হইয়াছিল । ইহার করুণরসে শ্রোতারা অত্যন্ত বিচলিত হইয়াছিলেন । পরে এই গীতিনাট্যের অনেকটা অংশ বাল্মিকীপ্রতিভার সঙ্গে মিশাইয়া দিয়াছিলাম বলিয়া ইহা গ্রন্থাবলীর মধ্যে প্রকাশিত হয় নাই । ইহার অনেককাল পরে মায়ার খেলা বলিয়া আরও একটা গীতিনাট্য লিখিয়াছিলাম কিন্তু সেটা ভিন্ন জাতের জিনিষ । তাহাতে নাট্য মুখ্য নহে, গীতই মুখ্য । বাল্মিকীপ্রতিভা ও কালমৃগয়া যেমন গানের সূত্রে নাট্যের মালা, মায়ার খেলা তেমনি নাট্যের সূত্রে গানের মালা । ... বাল্মিকীপ্রতিভা ও কালমৃগয়া যে উৎসাহে লিখিয়াছিলাম সে উৎসাহে আর কিছু রচনা করি নাই । ঐ দুটি গ্রন্থে আমাদের সেই সময়কার একটা সংগীতের উত্তেজনা প্রকাশ পাইয়াছে ।
Visit the following links for detail information. More will come soon.